Posts

ঘরে বসেই এসএসসির ফল পাবেন শিক্ষার্থীরা

 

রাজধানীতে কাছাকাছি দূরত্বে দেশের প্রধান দুই রাজনৈতিক দলের কর্মসূচি হবে আগামীকাল শুক্রবার। এ নিয়ে সংঘাতের আশঙ্কা করছেন বিশ্লেষকরা। আবার একই দিনে পূর্বনির্ধারিত মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফল ঘোষণা করা হবে। সে কারণে শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠানে না গিয়ে বাসায় থাকার পরামর্শ দিয়েছেন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার। 

তিনি বলেন, এসএসসির ফল শিক্ষার্থীরা এসএমএসের মাধ্যমে জানতে পারবেন। আবার আমাদের ওয়েবসাইটে লগইন করার মাধ্যমেও ফল জানতে পারে। শিক্ষার্থীরা ঘরে বসে ফল পাবে, কাজেই শিক্ষাপ্রতিষ্ঠানে আসার দরকার নেই। এরপরও যারা শিক্ষাপ্রতিষ্ঠানে আসবে, নিজ উদ্যোগে আসবে। এক্ষেত্রে আমাদের কিছু করণীয় নেই।

তপন কুমার সরকার আরও বলেন, এসএসসির ফল প্রকাশ হবে সকালে আর রাজনৈতিক কর্মসূচি হবে বিকালে। এতে ফল প্রকাশে কোনো সমস্যা হবে না।

প্রসঙ্গত, এসএসসি ও সমমানের পরীক্ষা ফল প্রকাশ হবে আগামীকাল শুক্রবার। অন্যান্য বছর কর্মদিবসে ফল প্রকাশ করা হলেও এবার সরকারি ছুটির দিন ফল প্রকাশ করতে যাচ্ছে আন্তঃশিক্ষা বোর্ড। শুক্রবার সকাল সাড়ে ১০টায় নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এবং অনলাইনে একযোগে ফল প্রকাশিত হবে বলে জানিয়েছে শিক্ষাবোর্ড। প্রকাশের আগে শুক্রবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলের সংক্ষেপ তুলে ধরা হবে। এরপর বোর্ড থেকে একটি ক্লিকের মাধ্যমে সবার জন্য তা উন্মুক্ত করা হবে। বেলা ১১টায় সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ফলাফলের সারসংক্ষেপ তুলে ধরবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

যেভাবে জানা যাবে ফল এসএসসি ও সমমানের ফল তিনভাবে জানতে পারবে পরীক্ষার্থীরা। ফল প্রকাশ হওয়ার পরপরই সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানে এক সেট পাঠিয়ে দেওয়া হবে। শিক্ষার্থী সেখান থেকে ফল সংগ্রহ করতে পারবে। এ ছাড়া শিক্ষার্থীরা ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে educationboardresults.gov.bd প্রবেশ করে রোল ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে রেজাল্ট শিট ডাউনলোড করতে পারবে।

এর বাইরে এসএমএসের মাধ্যমেও ফল জানা যাবে। সেক্ষেত্রে মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে SSC লিখে স্পেস দিয়ে ইংরেজিতে বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর দিতে হবে। এরপর আবারও স্পেস দিয়ে পরীক্ষার বছর লিখে 16222 নম্বরে পাঠাতে হবে (উদাহরণ-SSC DHA ROLL YEAR)। ফিরতি মেসেজে ফল জানিয়ে দেওয়া হবে।

শিক্ষাপ্রতিষ্ঠানভিত্তিক রেজাল্ট শিট পেতে বোর্ডের ওয়েবসাইট প্রবেশ করতে হবে। এরপর রেজাল্ট কর্নারে ক্লিক করে শিক্ষাপ্রতিষ্ঠানে ইআইআইএন (EIIN) এন্ট্রি করতে হবে। তাহলে ওই শিক্ষাপ্রতিষ্ঠানের রেজাল্ট শিট ডাউনলোড করা যাবে।

(সংগৃহীত) 

Post a Comment